সেহরিতে স্বাস্থ্যকর খাবার

সেহরিতে স্বাস্থ্যকর খাবার

খাবার টপ স্টোরি লাইফ স্টাইল

লাইফস্টাইল ডেস্ক »

সেহরির খাবারের ওপরেই নির্ভর করে সারাদিনের সুস্থতা। খেয়াল রাখতে হবে খাবারটি যেন হয় পুষ্টিকর।সেহেরিতে ভাত বা রুটি যা-ই খান না কেন, সঙ্গে খেতে পারেন এমন কিছু রেসিপি নিয়ে এবারের আয়োজন। 

আলু-টমেটো দিয়ে শোল মাছ

আলু-টমেটো দিয়ে শোল মাছ

উপকরণ

শোল মাছ ৬-৭ টুকরা, আলু কিউব করে কাটা ১ কাপ, টমেটো চার টুকরা করা ২টি, পেঁয়াজ কুচি ১টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, ধনেপাতা দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৪টি, তেল ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, আলু কিউব দিয়ে ভেজে নিতে হবে, সামান্য পানি দিয়ে সব কাটা ও গুঁড়া মসলা দিতে হবে। মসলা কষানো হলে মাছ দিতে হবে। সামান্য পানি দিয়ে কাঁচামরিচ দিতে হবে। তেলের ওপর উঠে এলে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।

দই মুরগির রেজালা

দই মুরগির রেজালা

উপকরণ

মুরগি- ১ কেজি, তেল- ৪ টেবিল চামচ, লবঙ্গ- ৩ টি, এলাচ-২ টি, দারুচিনি- ছোট একটি স্টিক, তেজপাতা- ২ টি, শুকনো লাল মরিচ- ৫ টি, পেঁয়াজ কুঁচি- ১.৫ কাপ, রসুন কুঁচি- ১ চা চামচ, রসুনের কোয়া- ১০ টি, (একটু ছেঁচে নেয়া), ধনিয়া গুঁড়া- ১.৫ টেবিল চামচ, মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, মেথি গুঁড়া- ১/২ চা চামচ।


মুরগি মেরিনেটের জন্য 

টক দই- ১ কাপ, লেবুর রস- ১ টেবিল চামচ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, মধু- ১ চা চামচ, লবণ- ১ চা চামচ। 

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে মুরগির টুকরোগুলো নিয়ে তাতে টক দই, লেবুর রস, আদা বাটা, রসুন বাটা, মধু ও লবণ দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে ২ ঘণ্টা রেখে দিন।

একটি প্যানে তেল গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ও শুকনো লাল মরিচ দিয়ে নাড়ুন। এবার পেঁয়াজ কুঁচি ছেড়ে দিয়ে ৫ মিনিট ভাজুন। এরপর আদা ও রসুন বাটা দিন। ২ মিনিট ভাজুন। ধনিয়া গুঁড়া, মরিচের গুঁড়া ও মেথি গুঁড়া দিয়ে মেশান। মেরিনেটেড মুরগির টুকরোগুলো ছাড়ুন এবং লবণ ছিটিয়ে ভালো করে মেশান। প্যানটি ঢেকে দিয়ে আধাঘণ্টা মাঝারি আঁচে রান্না হতে দিন।

ঢাকনা খুলে নেড়ে দিন এবং আর ৩ মিনিট রাঁধুন গ্রেভিটা আরেকটু ঘন হওয়ার জন্য। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করুন এবং সেহরিতে গরম ভাতের সাথে পরিবেশন করুন দই মুরগির রেজালা।

মেজবান ডাল

মেজবানের ডাল

উপকরণ

মাষকলাই ও মসুর ডাল মিলিয়ে ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, লবণ ১ চা চামচ, তেজপাতা ২টা, মরিচের গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচা মরিচ ২টা, এলাচ ২টা, পাঁচফোড়ন গুঁড়া আধা চা চামচ, দারুচিনি ২টা, পেঁয়াজ বাটা ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ডাল গরম পানি দিয়ে সিদ্ধ করে বেটে নিন।মসলা ও পরিমাণমতো পানি দিয়ে ডাল জ্বাল দিন। অন্য পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে পাঁচফোড়ন গুঁড়া ও ডাল দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নামিয়ে পরিবেশন করুন।