রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা

রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনায় অগ্রগতি নেই

টপ স্টোরি সারাবিশ্ব স্লাইডার

সারাবিশ্ব ডেস্ক »

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনায় তেমন একটা অগ্রগতি নেই। সোমবার (২১ মার্চ) ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, দুদেশের মধ্যকার শান্তি আলোচনায় উল্লেখযোগ্য কোন অগ্রগতি নেই। খবর রয়টার্সের।

মস্কো অভিযোগ করেছে যে, রাশিয়ার পক্ষে মেনে নেওয়া সম্ভব নয় এমন সব প্রস্তাব দিয়ে শান্তি আলোচনা বাধাগ্রস্ত করছে ইউক্রেন। কিন্তু কিয়েভের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা আলোচনায় আগ্রহী। তবে তারা রাশিয়ার আল্টিমেটাম মেনে নেবে বা আত্মসমর্পন না করার বিষয়েও জোর দিয়েছে।

এক বিবৃতিতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে সম্ভাব্য বৈঠকের ভিত্তি তৈরি করার জন্য আলোচনায় এখন উল্লেখযোগ্য অগ্রগতি হতে হবে।

তিনি বলেন, দুই প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের পরিবেশ তৈরি করতে গেলে আগে নিজেদের সেভাবে কাজ করতে হবে। আলোচনা হতে হবে এবং এর ফলাফলে একমত হতে হবে। যদিও এখনও সে ধরনের কোন অগ্রগতি হয়নি।

পেসকভ দাবি করেছেন যে, একটি চুক্তিতে পৌঁছাতে আলোচনার বিষয়ে ইউক্রেনীয় আলোচকদের চেয়ে বেশি আগ্রহী রাশিয়ার প্রতিনিধিরা।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে কারফিউ জারি করেছেন শহরের মেয়র ভিতালি ক্লিতসচকো। সোমবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত সেখানে কারফিউ জারি করা হয়। এক ঘোষণায় মেয়র ভিতালি ক্লিতসচকো জানান, রাজধানীতে আজ (২১ মার্চ) রাত ৮টা থেকে বুধবার সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। খবর আল জাজিরার।

তিনি জানিয়েছেন, মঙ্গলবার কোনো দোকানপাট, ফার্মেসি এবং পেট্রল স্টেশন খোলা হবে না। অ্যালার্মের শব্দ বাজলে প্রত্যেককে বাড়িতে বা আশ্রয়কেন্দ্রে অবস্থান করতে বলা হয়েছে।