মেডিটেশন

মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখবেন যেভাবে

জীবনযাপন টপ স্টোরি লাইফ স্টাইল

লাইফস্টাইল ডেস্ক »

দীর্ঘদিন মানসিক চাপের মধ্যে থাকলে ডিপ্রেশন, হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো অসুখ হওয়ার ঝুঁকি অনেক থাকে। তাই শত ব্যস্তার মাঝেও নিজেকে প্রাণবন্ত রাখতে হবে।

কীভাবে এসব অসুখের ঝুঁকি থেকে দূরে থেকে নিজের মনকে সুস্থ রাখবে জেনে নিন।

সবুজ প্রকৃতি সুস্থ রাখে

নেদারল্যান্ডের গবেষকরা খুঁজে বের করেছেন যে, সবুজ রং মানুষের নার্ভকে একদিকে যেমন শান্ত রাখে তেমনি আনন্দিতও করে। কারণ সমীক্ষায় জানা যায়, যারা শহরের কেন্দ্রস্থলে বসবাস করেন তাদের চেয়ে যাদের বাড়িতে বাগান আছে বা সবুজে ঘেরা বাগানের কাছাকাছি বসবাস করেন, তারা মানসিকভাবে সুস্থ থাকেন।

ব্যায়াম বা খেলাধুলা

হালকা ব্যায়াম বা খেলাধুলা মানসিক চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জগিং বা সাইকেল চালালে স্ট্রেস হরমোন কমে গিয়ে হৃদপিণ্ডকে সুস্থ রাখে। সমীক্ষায় দেখা গেছে, ক্লান্ত, পরিশ্রান্ত মানুষকেও হালকা খেলাধুলা বা ব্যায়াম প্রফুল্ল রাখে।

মনকে শান্ত করতে মেডিটেশন

মেডিটেশন অশান্ত শরীর ও মনকে এতটাই শান্ত করতে পারে যে মানসিক চাপ বা স্ট্রেসের বিরুদ্ধে তা ঠিক যেন ওষুধের মতো কাজ করে। তাই বাড়ির কোথাও একটি খালি ঘরে দিনে ১৫ থেকে ২০ মিনিট শুধু নিজের সাথে চোখ বন্ধ করে সময় কাটান।

ব্রেথিং এক্সারসাইজ

ব্রেথিং এক্সারসাইজ বা শ্বাস-প্রশ্বাসের ব্যয়াম আপনার মানসিক চাপ ও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। লম্বা করে দম নিন এবং ধীরে ধীরে দম ছেড়ে দিতে হবে। অন্তত দিনে দশ বার এভাবে ব্রেথিং এক্সারসাইজ করলে মানসিক চাপ অনেক কমে যাবে।

এছাড়াও গান মানসিক চাপ কমায়। গান ব্রেনে ডোপামিন নামে একটি রাসায়নিক পদার্থ নিঃসরণ করে থাকে, যা আপনার মুডকে উজ্জীবিত করে এবং মানসিক চাপ কমিয়ে দেয়।