মাউন্ট এভারেস্ট

মাউন্ট এভারেস্টের উচ্চতা বাড়ল

লিড স্টোরি সারাবিশ্ব স্লাইডার

সারাবিশ্ব ডেস্ক »  

মাউন্ট এভারেস্টের উচ্চতা বাড়ল। আনুষ্ঠানিকভাবে সেকথা ঘোষণা করল নেপাল। আর ৮৮৪৮ মিটার নয় এভারেস্টের উচ্চতা। বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে হল ৮৮৪৮.৮৬ মিটার।

নেপাল, চীন যৌথ ভাবে পৃথিবীর বুকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গের উচ্চতার যে পরিমাপ নিয়েছে, সেই অনুসারে মাউন্ট এভারেস্টের সংশোধন করা হল। দুই দেশের তরফে একথা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। ১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়ার তরফে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপা হয়েছিল। তখন জানানো হয়েছিল, তার উচ্চতা ৮৮৪৮ মিটার।

এতদিন পর্যন্ত নেপালে সাগরমাতা নামে ডাকা হয়ে থাকে যে মাউন্ট এভারেস্টকে, তার উচ্চতা সংক্রান্ত এই তথ্যই মান্যতা পেয়েছে।

নতুন হিসাবে দেখা যাচ্ছে, মাউন্ট এভারেস্টের উচ্চতা .৮৬ মিটার বেশি। তার উচ্চতা সামান্য হলেও বেড়েছে। কিন্তু কেন বিশ্বের সর্বোচ্চ গিরিশৃঙ্গের উচ্চতা নতুন করে মাপার প্রয়োজন হয়ে পড়ল? উত্তরটা হল, নেপাল সরকারই এমন সিদ্ধান্ত নেয় কারণ নানা মহল থেকে দাবি করা হতে থাকে, ২০১৫ সালের বিধ্বংসী ভূমিকম্পের অভিঘাত সহ একাধিক কারণে মাউন্ট এভারেস্টের উচ্চতায় বদল হয়ে থাকতে পারে। দু বছর আগেই নেপালের সার্ভে দফতর তার উচ্চতা নতুন করে মেপে দেখার প্রক্রিয়া শুরু করে।

নেপালের সার্ভে দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সুশীল নরসিং রাজভান্ডারী জানিয়েছিলেন, যাঁরা এই প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ করবেন, তাঁদের ঘোষণা অনুষ্ঠানে সম্মান জানানো হবে।

মাউন্ট এভারেস্টের আরও এক নাম হল মাউন্ট চোমোলুঙ্গমা। এদিন ছিলেন নেপালের বিদেশ বিষয় সংক্রান্ত মন্ত্রী প্রদীপ কুমার গয়ালি ও চীনা বিদেশমন্ত্রী ওয়াং ই। যৌথ সার্ভেতে চীন ও নেপাল, উভয় দেশের টিমই সামিল হয়েছিল।