বিফ সিজলিং ও মঙ্গোলিয়ান বিফ

বিফ সিজলিং ও মঙ্গোলিয়ান বিফ-এর সহজ রেসিপি

খাবার টপ স্টোরি লাইফ স্টাইল

লাইফস্টাইল ডেস্ক »

কোরবানি ঈদের পর এ সময় সবার ঘরেই কমবেশি গরু বা খাসির মাংস আছে নিশ্চয়ই! সেগুলো দিয়ে বাসাতেই খুব সহজেই তৈরি করে নিতে পারেন বিফ সিজলিং ও মঙ্গোলিয়ান বিফ-এর দুটি পদ। এই রেসিপি দুটি দিয়েছেন আঞ্জুমান আরা রোজী

বিফ সিজলিং

বিফ সিজলিং

উপকরণ : গরুর মাংস পাতলা করে কাটা ৫০০ গ্রাম, ডিম ১টি, ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ফিশ সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, টমেটো সস ১/২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, পেঁয়াজ মোটা কুিচ দেড় কাপ, ক্যাপসিকাম জুলিয়ান করে কাটা আধা কাপ, রসুন কুঁচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি : মাংসের সঙ্গে ফেটানো ডিম, ১ টেবিল চামচ সয়া সস ও ফিশ সস দিয়ে মেখে ১ ঘণ্টা রাখতে হবে। ময়দা ও কর্নফ্লাওয়ার দিয়ে মাংস মেখে অল্প ভেজে তুলে রাখুন। এবার তেল গরম করে আদা ও রসুন বাটা, মরিচগুঁড়া, টমেটো সস ও ক্যাপসিকাম দিয়ে ভাজা মাংস রান্না করুন। এবার একটি সিজলিং প্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুঁচি ও বাকি সয়া সস দিয়ে হালকা ভেজে রান্না করা মাংস দিয়ে দিন। ৪/৫ মিনিট রান্না করে ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

মঙ্গোলিয়ান বিফ
মঙ্গোলিয়ান বিফ

উপকরণ : গরুর মাংস হাড়বিহীন স্লাইস করা ১ কেজি, সয়া সস ৩ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, মরিচ গুঁড়া ২ চা চামচ, তেল ২ টেবিল চামচ, স্প্রিং অনিয়ন কুঁচি ১/২ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি : পাত্রে স্প্রিং অনিয়ন বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। একটি কড়াইয়ে সামান্য তেল ঢেলে কষিয়ে নিন। প্রয়োজনীয় পানি ঢালুন। মাংস সিদ্ধ হয়ে এলে এবং গ্রেভি ঘন হয়ে এলে স্প্রিং অনিয়ন ছড়িয়ে ডিশে ঢেলে পরিবেশন করুন।