ফেরদৌসী রহমান

গানে ফেরার প্রত্যাশায় ফেরদৌসী রহমান

বিনোদন

বিনোদন প্রতিবেদক »

স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী, সঙ্গীত পরিচালক ফেরদৌসী রহমান দীর্ঘদিন দিন নতুন কোন গান গাইছেন না। কিন্তু তারপরও নতুন গান গাওয়ার ইচ্ছে হয় তার মাঝে মাঝে।

এ প্রসঙ্গে ফেরদৌসী রহমান বলেন, ‘দীর্ঘদিন হলো নতুন কোন গান গাওয়া হচ্ছেনা। একজন শিল্পী হিসেবে আমারতো ইচ্ছে করেই নতুন গান গাইবার। শিল্পী মানুষের ভালোবাসার মাঝেই বেঁচে থাকতে চান। যে কারণে শিল্পী নতুন নতুন গানও করতে চান। কিন্তু দীর্ঘদিন হলো আমার গলাটা সায় দিচ্ছেনা নতুন গান গাইবার জন্য। যদি আবার কখনো গলার পরিস্থিতি স্বাভাবিক হয় তবে নিশ্চয়ই গান গাইবো। একজন শিল্পী হিসেবে গান গাওয়ার আকাঙ্খা সারাজীবনই রয়ে যায়।’

ফেরদৌসী রহমান আগামী বছরের ২৮ জুন ৮০ বছর পূর্ণ করবেন। সিনেমাতে তিনি প্রথম প্লে-ব্যাক করেন ‘আসিয়া’ সিমোয় আব্দুল আহাদ ও সমর দাসের সঙ্গীতায়োজনে ‘ও মোর কালারে কালা’ গানটি। এটি একটি সংগৃহিত গান। তবে প্রথম শ্রোতা দর্শকেরা তার কন্ঠে গান শুনেন সিনেমাতে ‘এ দেশ তোমার আমার’ সিনেমার গান। গানটি লেখা ছিলো ও সুর করা ছিলো খান আতাউর রহমানের।

ফেরদৌসী রহমানের কন্ঠে সিনেমাতে প্রথম জনপ্রিয়তা পাওয়া গান ছিলো মুস্তাফিজ পরিচালিত শবনম অভিনীত সিনেমা ‘হারানো দিন’ সিনেমার আজিজুর রহমানের লেখা ও রবিন ঘোষের সুরে ‘আমি রূপ নগরের রাজকন্যা রূপের জাদু এনেছি’ গানটি। এই গানটি এখনো দেশের বিভিন্ন অনুষ্ঠানে মঞ্চে পারফর্ম করার ক্ষেত্রে নৃত্যশিল্পীরা ব্যবহার করে থাকেন।

ফেরদৌসী রহমান প্রথম সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেন রবিন ঘোষের সঙ্গে ‘রাজধানীর বুকে’ সিনেমার। ‘মেঘের অকে রং’ সিনেমার সঙ্গীত পরিচালক হিসেবে তিনি বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের দ্বিতীয় আসরেই শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

বর্তমান সময়ের সিনেমার মিউজিক প্রসঙ্গে ফেরদৌসী রহমান বলেন, ‘এখন যারা সিনেমার গান করছেন তারা ভালো সুর সৃষ্টি করার চেষ্টা করছেন, ভালো সঙ্গীতায়োজন করার চেষ্টা করছেন। কিন্তু যারা সিনেমার ব্যাকগ্রাউ- মিউজিক করছেন তাদের ব্যাকগ্রাউ- মিউজিক সম্পর্কে নূন্যতম কোন ধারনাই নেই। ধারনা না নিয়েই তারা না জেনে না বুঝে কাজ করে যাচ্ছেন। ব্যাকগ্রাউ- মিউজিক বুঝার জন্য, ব্যাকগ্রাউ- মিউজিক সম্পর্কে জানার জন্য যে ধৈর্য্য থাকা প্রয়োজন, তা নেই কারোরই।’

হালের নতুন শিল্পীদের গান প্রসঙ্গে ফেরদৌসী রহমান বলেন, ‘রিয়েলিটি শো’র মাধ্যমে কিছু নতুন শিল্পীর আগমন ঘটেছে আমাদের সঙ্গীতাঙ্গনে। তবে আমার একটাই কথা শুধু গান গেয়ে গেলাম , অথচ গান প্রাণ ছুঁতে পারলোনা, এমন গান গাওয়ার কোন প্রয়োজন আছে কী?’।