খালেদা জিয়া

খালেদার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলার চার্জ শুনানি ১০ মে

টপ স্টোরি রাজনীতি লিড স্টোরি

নিজস্ব প্রতিবেদক »

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলায় চার্জ (অভিযোগ) শুনানির জন্য আগামী ১০ মে দিন ধার্য করেছেন আদালত।

রবিবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ বিচারক মোহাম্মদ আলী হোসাইন এ দিন ধার্য করেন।

এদিন মামলার চার্জ শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু মামলার অন্যতম আসামি খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে আসতে পারেননি। এজন্য তার আইনজীবীরা সময় চেয়ে আদালতে আবেদন করেন। আদালত সময় আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির পরবর্তী ওই দিন ধার্য করেন।

আদালত সূত্র জানায়, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দেওয়া চার্জশিটের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা বাতিল চেয়ে রিট আবেদন করেছিলেন খালেদা জিয়া। রিট আবেদনের কারণে প্রায় ৮ বছর নিম্ন আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। রিট খারিজ করে উচ্চ আদালত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের বছর ৫ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন নেন খালেদা জিয়া।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর রাজধানীর তেজগাঁও থানায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে মামলাটি করে দুদক। কমিশনের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী বাদী হয়ে মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ের কাজ গ্লোবাল অ্যাগ্রোট্রেড কোম্পানিকে (গ্যাটকো) পাইয়ে দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় এক হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। ২০০৮ সালের ১৩ মে তদন্ত শেষে দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। আসামিদের মধ্যে ৮ জন মারা যাওয়ায় বর্তমানে আসামির সংখ্যা ১৬ জন।