করোনা যুদ্ধ জয়ের মূল অস্ত্র অক্সিজেন

করোনায় অসুস্থদের বাঁচাতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছে ‘সংযোগ’

জীবনযাপন টপ স্টোরি তারুণ্য লিড স্টোরি সারাবাংলা

নিজস্ব প্রতিবেদক »

করোনায় অসুস্থ মানুষের যাতে শ্বাসকষ্ট না হয়, তাই ‘সংযোগ কানেক্টিং পিপল’ নামের সংগঠনটি কাজ করে যাচ্ছে সাধ্যমতো। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, মৌলভীবাজার, ফরিদপুর, নওগাঁ, পঞ্চগড়, চাঁদপুর, সাভার, বগুড়া, পটুয়াখালী, নারায়ণগঞ্জসহ কয়েকটি জেলায় মানুষের ঘরে পৌঁছে দিচ্ছে অক্সিজেন সিলিন্ডার।

করোনার ভয়বহতার মধ্যেই গত বছরের মার্চে সংযোগের যাত্রা শুরু। তখন চারিদিকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর অপ্রতুলতা। মাস্ক নেই। পিপিই নেই। দরিদ্র মানুষের ঘরে খাবার নেই। এমন পরিস্থিতিতে মানুষের সহায়তার লক্ষ্যে যাত্রা শুরু করে সংগঠনটি।

বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে সংযোগের প্রায় ৩২০টি অক্সিজেন সিলিন্ডার ঘুরছে। সঙ্গে রয়েছে ১৫টি অক্সিজেন কনসেনট্রেটর মেশিন। রাজধানীর পাশাপাশি বিভিন্ন জেলায় মিলছে সংগঠনটির জরুরি অক্সিজেন সেবা। পাশাপাশি কোভিড আক্রান্ত রোগীদের উদ্বেগ ও তাৎক্ষণিক পরামর্শ পেতে জরুরি ভিত্তিতে চালু হয়েছে সংযোগ মেডিকেল হেল্পলাইন।

দুপুর ২টা থেকে সকাল ৮টা পর্যন্ত যে কেউ ০১৫১৫৬১৯৯১৪, ০১৭৭১৯৮২৬৬৯ ও ০১৫৮০৭৩৮৩৮১ নম্বরে ফোন দিয়ে বিনামূল্যে ডাক্তারের পরামর্শ নিতে পারছেন।

পাশাপাশি কোভিড আক্রান্ত পরিবারের সদস্যদের সেবা দিতে ‘কেয়ারগিভার’ সেবা চালু করেছে সংগঠনটি। করোনায় চাকরি হারানো তরুণ-তরুণীরা সংযোগ মেডিকেল টিমের ডাক্তারদের পরামর্শে ও প্রশিক্ষণের মাধ্যমে দেশের জরুরি বাস্তবতায় কেয়ারগিভার হিসেবে কাজ করানো হচ্ছে। রাজধানীতে এ সেবা পেতে ০১৯১১৫৪৯৫১৯ ও চট্টগ্রামে ০১৬৮৪৮৪২১৮১ নম্বরে যোগাযোগ করতে হবে।

করোনায় রাজধানী ও এর বাইরে জরুরি অক্সিজেন সরবরাহ সেবা সম্পর্কে সংযোগের প্রতিষ্ঠাতা আহমেদ জাভেদ জামাল ডিনিউজকে বলেন, ভয়াবহ করোনায় আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে ভুগছে অসংখ্য মানুষ। মানুষকে যেন শ্বাসকষ্ট পেতে না হয়, তাই আমরা চেষ্টা করে যাচ্ছি। ঢাকার পাশাপাশি বিভিন্ন জেলা শহরে মানুষের ঘরে ঘরে আমরা অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছি। আমাদের এ চেষ্টায় দেশের সাধারণ মানুষ, প্রবাসী বাংলাদেশি, বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান অক্সিজেন সিলিন্ডার দান করেছেন। আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সংযোগ অক্সিজেন সেবা সরবরাহ কাজের অন্যতম সমন্বয়কারী ও সংযোগের সহ-প্রতিষ্ঠাতা প্রকৌশলী ইমতিয়াজ আহমেদ ডিনিউজকে বলেন, সংযোগের এ কর্মসূচিতে যুক্ত হয়েছে প্রায় শতাধিক তরুণ। যাদের বেশিরভাগই করোনায় চাকুরি হারিয়েছেন। সকাল থেকে ভোররাত পর্যন্ত তারা মানুষের বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দিচ্ছেন। আমরা এই সব তরুণকে অভিনন্দন জানাই। দেশের বিপদে দেশের পাশে দাঁড়ানোই সবচেয়ে বড় কাজ।

বর্তমানে দেশের কোভিড আক্রান্ত ঢাকায় বসবাসরত যেকোনো রোগী ০১৭১১৯৩০৯৩৫, ০১৭১৭৯০২১৬৩, ০১৮১৯২১০৩৪৪ ও ০১৮১৭০৪৯৯৯২ নম্বরে ফোন করলেই বাসায় পৌঁছে দেয়া হয় অক্সিজেন সিলিন্ডার। এছাড়া ঢাকার বাইরে সিলেটে ০১৮৭০৫৪২৮০, ০১৯৬৬৮৪৫৫৮৬, ০১৭৯৯২৪৮১০৬, রংপুরে ০১৭৭৩২৯৯৪৭৫, চাঁদপুরে ০১৯১৯৩২৩২১৯, সাভার ও আশুলিয়ায় ০১৬৮৫৪৫৬৪০০, ০১৭১১৬৯৬৮১৭, ০১৭৪৪৯৬২০২১, ০১৭১১৯৩০৯৩৫, ময়মনসিংহে ০১৯২৩৯০৫৭৩৭, ০১৭৬৪২৬৩৭৭৮, ০১৭৮৬০২৫২৩৮, বরিশালে ০১৯০৫৫৮৮০০৭, ০১৯১৭১১৩১১৮, ০১৫১৭১২৬৯৮৬, ০১৭৪৮২৬০৮৯০, নওগাঁয় ০১৮৪৭২৫৫৬৭৩, ০১৩০৫১৯৯৫৯৫, পঞ্চগড়ে ০১৭৫০০৯১৪৬৯, ০১৮২২০৫৬০১১, ০১৭৫৫১৬৪৯৩৫, ০১৫২১২৫৫০৪১, চট্টগ্রামে ০১৫৫৪৯৯১২১২, খুলনায় ০১৭১১৪৪৩৬২০, ০১৭৭৫০৬২০৮৬, ০১৬০৮১৬৫৫০৪, বগুড়ায় ০১৭৩০৩৭৪৫৬৫, ০১৫২১৩১৫২৫৫, ০১৭১২৬১৭৩২৩, ০১৭১০৭৯২২২২, ফরিদপুরে ০১৭৪১৯০৯৪৮৮, ০১৫২১৪৬২০৮২, রাজবাড়ীতে ০১৭৯৫৫০৮০৯০, ০১৮৮৬১৯৩২৯১, মৌলভীবাজারে ০১৭১৮২৫০৪৯০, ০১৭১৭৯৪৭৬৮৯ ও পটুয়াখালীতে অক্সিজেন পেতে ০১৭৩৯৬০৪১৪৪ নম্বরে যোগাযোগ করতে হবে।