আফগানিস্তানে পুলিৎজারজয়ী ভারতীয় সাংবাদিক নিহত

আফগানিস্তানে পুলিৎজারজয়ী ভারতীয় সাংবাদিক নিহত

গণমাধ্যম টপ স্টোরি

সারাবিশ্ব ডেস্ক »

পেশার তাগিদে গিয়েছিলেন আফগানিস্তানে। পাঠাচ্ছিলেন খবর, ছবিও। পেশাগত কাজ করতে গিয়েই প্রাণ গেল সংবাদসংস্থা রয়টার্সের ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকির। আফগানিস্তানের কান্দাহার প্রদেশের স্পিন বলডাক জেলায় তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষ চলাকালীন মৃত্যু হয় তার।

মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ভারতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই।

শুক্রবার একটি টুইটবার্তায় তিনি বলেন, “গত রাতে কান্দাহারে আমার বন্ধু দানিশ সিদ্দিকির মৃত্যুর খবরে আমি শোকাহত। আফগান বাহিনীর ঘেরাটোপে ছিলেন ভারতীয় সাংবাদিক এবং পুলিৎজার পুরস্কারজয়ী। কাবুলে যাওয়ার দু’সপ্তাহ আগে উনার সঙ্গে দেখা করেছিলাম আমি। তার পরিবার এবং রয়টার্সের প্রতি সমবেদনা জানাচ্ছি।”

সূত্র উদ্ধৃত করে আফগানিস্তানে সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, কান্দাহারের স্পিন বলডাক জেলায় সংঘর্ষ চলাকালীন মৃত্যু হয়েছে দানিশের। বুধবার যে স্পিন বলডাক এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নিয়েছে তালেবানরা, যা পাকিস্তান-অধ্যুষিত বেলুচিস্তানের চামানের সঙ্গে আফিগানিস্তানের যোগাযোগ স্থাপন করেছে। যে পোস্ট আফগান সরকারের অর্থ উপার্জন, আন্তঃসীমান্ত যাতায়াত এবং বাণিজ্যের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যদিও আফগান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, স্পিন বলডাক এলাকা পুনদর্খল করা হয়েছে। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছে তালেবানরা।

সম্প্রতি আফগানিস্তানে গিয়েছিলেন দানিশ। সেখান থেকে নিয়মিত ছবি ও খবর পাঠাচ্ছিলেন। এক পুলিশ অফিসারকে উদ্ধারের জন্য আফগানি স্পেশাল ফোর্সের একটি অভিযান নিয়ে খবর করেছিলেন তিনি। দানিশের রিপোর্টে একাধিক ছবি ছিল। তার তোলা ছবিতে দেখা গিয়েছিল, কীভাবে আফগানি বাহিনীর গাড়ি লক্ষ্য করে হামলা চালাচ্ছে তালেবানরা। নিজের টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেছিলেন তিনি। তাতে জানিয়েছিলেন, আফগান স্পেশাল ফোর্সের যে গাড়িতে করে যাচ্ছিলেন তিনি, তাতে রকেট হামলা চালানো হয়। রকেট হামলার দৃশ্যও তার ভিডিওতে ধরা পড়েছিল।

সূত্র: হিন্দুস্তান টাইমস